Breaking News
Home / News / আরব আমিরাত প্রবাসীদের জন্য দুঃসংবাদ চালু হচ্ছে নতুন এই আইন

আরব আমিরাত প্রবাসীদের জন্য দুঃসংবাদ চালু হচ্ছে নতুন এই আইন

আগামী ১ জানুয়ারি সংযুক্ত আরব আমিরাতে মূল্য সংযোজন কর বা ভ্যাট (Value Added Tax-VAT) চালু হচ্ছে। ভ্যাটের হার হবে ৫ শতাংশ। খবর খালিজ টাইমসের।

আমিরাতে বেশিরভাগ পণ্য ও সেবার উপর ভ্যাট আরোপিত হচ্ছে। স্বল্প সংখ্যক পণ্য ও সেবার ক্ষেত্রে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা মনে করছেন, ভ্যাটের কারণে বিভিন্ন পণ্য ও সেবার মূল্য সামান্য বাড়তে পারে। তবে সামগ্রিক মূল্যস্ফীতির উপর এর প্রভাব হবে খুবই কম। ব্যক্তি জীবনে ভ্যাটের প্রভাব কতটুকু হবে, তা নির্ভর করবে তার লাইফস্টাইল ও ব্যয়ের ধরনের উপর।

 






বুধবার দেশটির ফেডারেল ন্যাশনাল কাউন্সিল (এফএনসি) এর এক অধিবেশনে এর সদস্য ড. সায়িদ আল মুতাওয়া ভ্যাট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ভ্যাট ভোক্তাদের পকেটের উপর অনেক চাপ বাড়াবে।

তবে দেশটির অর্থমন্ত্রী ওবায়েদ হামিদ আল তায়ের ওই বক্তব্যকে নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, জনজীবনে ভ্যাটের প্রভাব হবে খুবই সামান্য। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভ্যাটের কারণে দেশে বেতন বাড়ানোর কোনো প্রয়োজন নেই। সরকার স্বাভাবিক নিয়মে নিয়মিত ভিত্তিতে বেতন বাড়াচ্ছে। ভ্যাটের কারণে এই নিয়মের বাইরে যাওয়ার দরকার নেই।

তিনি বলেন, ভ্যাট চালু হলে সরকারের রাজস্ব আয় অনেক বাড়বে। তাতে অর্থনীতি আরও স্থিতিশীল ও মজবুত হবে। আর দেশের মানুষ তার সুফল পাবে।





সংযুক্ত আরব আমিরাতে ‘ওয়ার্ক ভিসায়’ বাধ্যতামূলক হলো প্রশংসাপত্র

 

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ‘ওয়ার্ক ভিসা’ পেতে এবার থেকে বাধ্যতামূলকভাবে চরিত্রের প্রশংসাপত্র লাগবে। আজ রবিবার থেকে এই বিধি কার্যকর হবে বলে জানা গেছে। বিধি অনুসারে, চরিত্রের প্রশংসাপত্র না থাকলে আবেদনকারী ব্যক্তি এবার থেকে আর ভিসা পাবেন না।

ইউএই-এর সংবাদমাধ্যমের তথ্য অনুসারে, ইউএই-এর প্রশাসন সেদেশের অভিবাসী শ্রমিকদের ইতিহাস জানতে চায়। এ কারণে ‘গুড কনডাক্ট সার্টিফিকেট’ নামে এই নথি বাধ্যতামূলক করা হয়েছে।দেশটিতে কর্মরত বা কাজে যোগদানে ইচ্ছুক, দু’ধরনের অভিবাসীদের জন্যই বাধ্যতামূলক এই প্রশংসাপত্র।

ইউএই-প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনো ব্যক্তির সংযুক্ত আরব আমিরাতের ভিসা পেতে হলে এই চারিত্রিক সনদপত্র একবারই জমা দিতে হবে। আর এটা না থাকলে ভিসা দেওয়া হবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।






কীভাবে মিলবে এই প্রশংসাপত্র : 

ইতিমধ্যে ইউএই-তে কর্মরত হলে, যেতে হবে নিকটবর্তী পুলিশস্টেশনে বা ‘জেনারেল ডিপার্টমেন্ট অফ ক্রিমিনাল ইনভেস্টিগেশনে। সমস্ত পুলিশ স্টেশনে সকাল ৭.৩০ থেকে দুপুর ২.৩০ মিনিটের মধ্যে এই প্রশংসাপত্রের আবেদন করা যাবে।

ইউএই-এর বাইরে থাকলেও যেতে হবে পুলিশ স্টেশনে বা থানায়। সেখানে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করে পাঠাতে হবে সেদেশের ইউএই-র দূতাবাসে। দূতাবাস প্রত্যয়িত করলে তবেই গৃহীত হবে সেই প্রশংসাপত্র।

ইউএই-র নাগরিক ও ইউএই-তে বসবাসকারীদের জন্য প্রশংসাপত্রের আবেদন-ফি ২০০ দিরহাম বলে জানা গেছে।

তথ্যসূত্র: খালিজ টাইমস





Check Also

আরব আমিরাতের পক্ষ থেকে দারুন সুখবর বাংলাদেশী প্রবাসীদের

গত মাসে আবুধাবিতে অনুষ্ঠিত দু’দিনব্যাপী ৪র্থ বাংলাদেশ-ইউএই যৌথ কমিশন সভায় বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন এম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this: