Breaking News
Home / Cricket / আইপিএলে রের্কড সংখ্যক ছক্কা হাঁকানো ৫ ব্যাটসম্যান

আইপিএলে রের্কড সংখ্যক ছক্কা হাঁকানো ৫ ব্যাটসম্যান

আইপিএলের জনপ্রিয়তার শীর্ষে থাকার অন্যতম কারণ হচ্ছে ক্রিকেটীয় বিনোদন। হউক সেটা ক্রিকেটারদের মাঠের উদযাপন ভঙ্গি কিংবা চার-ছক্কার বৃষ্টির জন্য। কখনো বোলার কর্তৃক স্ট্যাম্প উপরে যাওয়া, আবার কখনো ব্যাটসম্যান কর্তৃক বোলারকে বেদম প্রহারের মাধ্যমে সীমানা ছাড়া করার দৃশ্য আইপিএলের সৌন্দর্য্য।







যেখানে খেলছেন ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল, মাহেন্দ্র সিং ধোনি, ডেভিড ওয়ার্নার, এবিডি ভিলায়ার্স, গ্লেন ম্যাক্সওয়েলদের মতো মারকুটে ব্যাটসম্যানরা। চলুন দেখে নিই আইপিএলের সব আসর মিলিয়ে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যানের তালিকা-







৫. এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা) :

আইপিএলের প্রথম দুই আসরে নিজেকে তেমন মেলে ধরতে পারেননি দক্ষিণ আফ্রিকান এ বিধ্বংসী ব্যাটসম্যান। এই দুই আসরে কেবল ১৩টি ছয় মেরেছেন ২১টি ম্যাচে। বোলারদের কচুকাটা করা যার স্বভাব তার এমন পারফর্মেন্স সত্যিই অবাক করার মতো। আইপিএলের সর্বশেষ সংস্করণে এবিডি চালিয়েছিলেন নিজের সেরা ধ্বংসযজ্ঞ। এ আসরে তিনি ৩৭টি ছয় মারতে সমর্থ হন তিনি। উইকেটের চারপাশ দিয়ে তার ছক্কা মারার অদ্ভুত ক্ষমতা আছে বলেই তাকে বলা হয় মিস্টার ৩৬০ ডিগ্রি। চলতি আসরের সবশেষ ম্যাচ মিলিয়ে আইপিএলে ১২৭টি ম্যাচ খেলে ১৫৬টি ছয় নিয়ে এবিডি আছেন আইপিএলে সর্বোচ্চ ছক্কা হাঁকানো ব্যাটসম্যানদের তালিকায় পঞ্চম স্থানে।







৪. ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) :

আইপিএলের নবম আসরে সানরাইজার্স হায়দরাবাদকে নেতৃত্ব দিয়ে শিরোপা জেতান। এবারও তার দল শিরোপা জয়ের ট্রাকেই আছে। ১১ ম্যাচ খেলে ১৩ পয়েন্ট নিয়ে হায়দরাবাদ রয়েছে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে। নিয়মিত ব্যাট হাসছে ডেভিড ওয়ার্নারের। ২০০৯ সাল থেকে চলতি আসর পর্যন্ত ১১০টি ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার মারকুটে এই ব্যাটসম্যান। তাতে রান করেছেন ৩ হাজার ৮৬২। ৩টি সেঞ্চুরির পাশাপাশি ৩৫টি হাফসেঞ্চুরি রয়েছে তার। ১১০ ম্যাচে ১৫৭টি ছক্কা হাঁকিয়ে এই তালিকায় তিনি রয়েছেন চতুর্থ স্থানে।







৩. সুরেশ রায়না (ভারত) :

ভারতীয় এই বাঁহাতি ব্যাটসম্যান প্রথম আট আসরেই খেলেছেন চেন্নাই সুপার কিংসের হয়ে। তাদের শিরোপা জয়ের পেছনে রেখেছেন অনবদ্য ভূমিকা। বলকে অসাধারণভাবে রিড করে সীমানা পার করার ক্ষমতাই তাকে আলাদা করে তুলেছে। কখনো ফ্লিক শট, কখনো ডাউন দ্যা উইকেটে এসে উড়িয়ে মারা এসব যেন রায়নারই প্রতিচ্ছবি। আইপিএলের সব আসর মিলিয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন এবং একটা মাত্র ম্যাচ মিস করেছেন তাও গত আসরে। আবার রানের দিক দিয়েও আছেন সেরা তিনে। সব মিলিয়ে ১৫৭টি ম্যাচ খেলে ১৬৮টি ছয়ের মার তাকে রেখেছে এই তালিকার তিন নম্বর স্থানে।







২. রোহিত শর্মা (ভারত) :

আধুনিক ক্রিকেটে ব্যাট হাতে ধ্বংসাত্মক ইনিংস খেলতে রোহিত শর্মার জুড়ি নেই। এক দিনের ক্রিকেটে তো একমাত্র ব্যাটসম্যান হিসেবে আছে দুই-দুটো ডাবল সেঞ্চুরিও। আর টি-টোয়েন্টি ক্রিকেটে তো তিনি আরো ফিট। করছেন মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব। মুম্বাইয়ের চ্যাম্পিয়ন হবার পেছনেও রেখেছিলেন ব্যাট হাতে অনবদ্য ভূমিকা। আইপিএলের ইতিহাসে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ডটি এখন রায়নার পাশাপাশি তার দখলেও। কম ম্যাচ খেলে সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়ে রায়নাকে পেছনে ফেলে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত। চলতি আসর মিলিয়ে ১৫২টি ম্যাচে ব্যাট করে তিনি মেরেছেন ১৬৮টি ছক্কা!







১. ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ) :

টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা বলা হয় তাকে। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাচে সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যানই বলা হয় ক্যারিবীয় এই ব্যাটিং দানবকে। বোলারদের উপর তান্ডব চালাতে বরাবরই ভালোবাসেন গেইল। আর আইপিএলে তো তিনি মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা! রেকর্ড ২৬২টি ছক্কা মেরেছেন তিনি মাত্র ৯৮টি ম্যাচ খেলে। এ তালিকায় তিনিই একমাত্র ব্যাটসম্যান ১০০ এর চেয়ে কম ম্যাচ খেলেছেন। তিনি একমাত্র ব্যাটসম্যান আইপিএলে যার ম্যাচে গড়ে দুটির অধিক ছক্কার মার রয়েছে। এবং তার রানের ৪৪ শতাংশই এসেছে ছয় থেকে।

Check Also

সুখবরঃ বিসিবির নতুন নিয়মে সুযোগ পাচ্ছেন তারা, তালিকার শীর্ষে আছেন আশরাফুল। ২য় শাহরিয়ার নাফিস। পড়ুন বিস্তারিত

ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল। প্রতিবছরই বিপিএল শুরু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this: